রিন্তাহা নামের অর্থ কি? ইংরেজি, বাংলা, ও আরবি অর্থ

একটা মানুষকে চিনার অন্যতম মাধ্যম হচ্ছে তার নাম। একজন মানুষের নাম দ্বারা মানুষের পরিচয় জানা যায়। এই নাম দ্বারাই একজন মানুষকে চিহ্নিত করা যায়। নামই হচ্ছে একটি ব্যক্তির আসল পরিচয়।  সেজন্য সুন্দর ও অর্থবোধক নাম রাখতে  প্রত্যেক পিতা-মাতা কিংবা অভিভাবকগণ গুরুতর দায়িত্ব এবং কর্তব্য নিয়ে থাকে।

প্রত্যেক বাবা মা চাই তাদের সন্তানের জন্য অর্থ সহ নাম রাখতে। বিজাতীয় সংস্কৃতির অনুসরণ না করে সুন্দর ও অর্থবহ নাম রাখতে সবাই চেষ্টা করে। কিন্তু অনেকেই আছে যারা নাম রেখেও নামের অর্থ জানে না।

রিন্তাহা নামের অর্থ কি?

আজকে আপনাদেরকে একটা নামের অর্থ যে নামটা আপনি আপনার সন্তান কিংবা আপনার কাছের কোনো মানুষের রাখতে পারবেন, কিংবা এই নামটি যদি কারো থেকে থাকে তাহলে আজকে এই নামের অর্থটি জানতে পারবেন। এই নামটি হলো রিন্তাহা, চলুন দেখে নেয়া যাক এই নামের বাংলা, ইসলামিক এবং ইংরেজি অর্থ কি ?

এছাড়াও পড়ুন: ২০০+ মেয়েদের ইসলামিক নাম অর্থসহ

রিন্তাহা নামের অর্থ কি ?

পৃথিবীতে সন্তান ভূমিষ্ঠ হওয়ার পর তাকে সম্বোধন করে ডাকার জন্য যে পদ্ধতি অনুসরণ করা হয়, তাকে ইসম বা নাম বলে। অন্যভাবেও বলা যায়, কোনো মানুষকে অন্যান্য মানুষ থেকে আলাদা করার জন্য যে বিশেষ শব্দের বা ডাকের মাধ্যমে ডাকা হয়, তাই-ই হলো নাম।

আর এই নাম রাখার ব্যাপারে সকল ধর্মে অত্যধিক গুরুত্বারোপ করা হয়েছে, বিশেষ করে ইসলামে এই নাম রাখাকে বেশি গুরুত্বারোপ করা হয়েছে। প্রতিটি মানুষের সঙ্গে এবং তার পরিচয় এর সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে রয়েছে তার নাম, উপনাম কিংবা উপাধি।

সুন্দর ও অর্থবহ নাম রাখার ব্যাপারে রাসূল (সা.) বিশেষভাবে গুরুত্বারোপ করেছেন। সুন্দর নাম রাখার তাগিদ দিয়ে রাসূল (সা.) ইরশাদ করেছেন, কিয়ামতের দিন তোমাদের নিজ নাম ও পিতার নামে ডাকা হবে। সুতরাং তোমরা সুন্দর নাম রাখার চেষ্টা করবে। যাতে করে তোমার নামটা ডেকে তারা খুব খুশি হয়। কোনো ধরনের বেজাতীয় নাম কিংবা অর্থহীন নাম রাখলে সেটার জন্য কেয়ামতের দিনও ভুগতে হবে।  

রিন্তাহা নামটি সুন্দর ও অর্থবোধক একটা নাম। রিন্তাহা নামের মতো রিন্তাহা নামের অর্থটাও খুব সুন্দর। আপনি চাইলে আপনার মেয়ে সন্তানের নাম রিন্তাহা রাখতে পারেন। রিন্তাহা হচ্ছে একটি আরবি নাম। এই নামে ৭ টি ইংরেজি অক্ষরও রয়েছে। এই নামটি একটি আরবি নাম হওয়ায় এই নামটি ইসলাম ধর্মের জন্য খুব ভালো একটি নাম। তাই আপনি যদি ইসলামিক নাম রাখতে চান তাহলে এই রিন্তাহা নামটি রাখতে পারবেন। 

রিন্তাহা নামের বাংলা অর্থ কি ?

রিন্তাহা নামটি আরবি নাম হওয়ায় এই নামটির বাংলা অর্থ জানা খুবই জরুরি। এই নামটি দেখতে বাংলা নামের মতো হলেও এটি আসলে বাংলা নাম নয়। এটি একটি আরবি নাম।

এই নামের একটি বাংলা অর্থ আছে। রিন্তাহা নামটি একটি অর্থ পূর্ন নাম। রিন্তাহা নামের বাংলা অর্থ হচ্ছে ( হুরাইথ কন্যা ) এই  হুরাইথ কন্যা নামটিই হচ্ছে রিন্তাহা শব্দের আসল বাংলা অর্থ। 

রিন্তাহা নামের ইংরেজি অর্থ কি ?

আমরা আমাদের আর্টিকেলের প্রথমেই বলেছি রিন্তাহা নামটি একটি আরবি নাম। তবে এই নামটি আরবি হলেও এই নামের বাংলা এবং ইংরেজি উভয় অর্থ রয়েছে।

এই  নামের আরবি নামটা শুনতে যেমন সুন্দর তেমন এর ইংরেজি নামটাও শুনতেও অনেক সুন্দর। রিন্তাহা নামের ইংরেজি অর্থ হলো -Daughter Of Hurayth. অর্থাৎ হুরাইথের কন্যা। এই Daughter Of Hurayth রিন্তাহা নামের ইংরেজি অর্থ বহন করে। 

রিন্তাহা নামের আরবিতে বানান কিভাবে ?

নাম হলো একজন মানুষের পরিচয়ের অন্যতম মাধ্যম। সেজন্য সুন্দর ও অর্থবোধক নাম রাখা প্রত্যেক পিতা-মাতা কিংবা অভিভাবকগণের ওপর গুরুতর দায়িত্ব এবং কর্তব্য। আজকে যে রিন্তাহা নামটির কথা বলেছি এই নামটির বাংলা ,ইংরেজি সব অর্থ আছে।

এই নামটি একটি আরবি নাম হওয়ায় এই নামটি রাখার জন্য ইসলাম সমর্থন করে। তাই আপনার আপন কারো নাম রাখার জন্য এই নামটি নিঃসন্দেহে রাখতে পারবেন। এই নামটি রাখলে আপনার  আপন জনেরও অনেক মঙ্গল হবে। এই রিন্তাহা নামের আরবি বানান হলো رينتاها. এই বানান দ্বারা রিন্তাহা শব্দের আরবি বানান লিখা হয়। আপনি চাইলে এভাবে রিন্তাহা নামের বানান লিখতে পারবেন। 

বিশেষ দ্রষ্টব্যঃ এই পোস্টটি সাধারণ তথ্যের উদ্দেশ্যে দেওয়া হয়েছে। এই তথ্যের নির্ভরযোগ্যতা এবং সঠিকতা নিয়ে কোনো গ্যারেন্টি আমরা দিচ্ছি না। এই তথ্যের উপর ভিত্তি করে নেওয়া যেকোনো পদক্ষেপ সম্পূর্ণ আপনার নিজের ঝুঁকিতে নিবেন। এই পোস্টের ফলে হওয়া যেকোনো ক্ষতির জন্য আমরা দায়ী থাকবো না।
Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More