অনলাইনে জমির নকশা বের করার নিয়ম | জমির ম্যাপ ডাউনলোড

আপনি কি অনলাইনে জমির নকশা বের করার নিয়ম, জমির ম্যাপ ডাউনলোড করার নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন? আপনি যদি সহজ ও সাবলীল ভাবে জমির ম্যাপ ডাউনলোড করার নিয়ম জানতে চান তাহলে আমাদের আজকের সম্পূর্ণ আর্টিকেলটি পড়তে হবে।

অনলাইনে জমির নকশা বের করার নিয়ম | জমির ম্যাপ ডাউনলোড

বর্তমানে প্রায় সব জেলার জমির নকশা অনলাইনের মাধ্যমে বের করা যাচ্ছে। চলুন তাহলে কথা না বাড়িয়ে অনলাইনে জমির নকশা বের করার নিয়ম। জমির ম্যাপ ডাউনলোড করার পদ্ধতি সমূহ জেনে নেওয়া যাক:

জমির ম্যাপ ডাউনলোড করার পদ্ধতি

ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করার পর সেখান থেকে মৌজা ম্যাপ অপশন এ ক্লিক করতে হবে। সেখান থেকে একে একে এলাকা, ম্যাপের ধরন, সিট নম্বর বা দাগ নম্বর এবং অন্য যদি কোন তথ্য চাওয়া হয় সেই তথ্য সঠিকভাবে পূরণ করতে হবে। তথ্যগুলো সঠিক হলেই জমির ম্যাপ আপনার সামনে প্রদর্শিত হবে।

আপনি যদি জমির ম্যাপ এর কপি সংগ্রহ করতে চান তাহলে https://eporcha.gov.bd/map-search-panel এই লিংকে প্রবেশ করে আবেদনের মাধ্যমে ফি প্রদান করতে হবে। জমির ম্যাপ এর এই সার্টিফাইড কপি আপনি নিজের কাছে সংরক্ষিত রাখতে পারবেন।

এছাড়াও পড়ুন: নামজারি ও ই নামজারি চেক করার নিয়ম

অনলাইনে জমির নকশা বের করার পদ্ধতি

ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে‌ অনলাইনে জমির নকশা বের করা সম্ভব। মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটের নাম হল https://eporcha.gov.bd/map-search-panel। এখান থেকে কয়েকটি ধাপ অনুসরণ করে অনলাইনে জমির নকশা বের করতে পারবেন। তবে আপনি যদি সার্টিফাইড কপির জন্য আবেদন করতে চান তাহলে‌ আলাদাভাবে আবেদন করে ফি প্রদান করতে হবে। চলুন ধাপে ধাপে জেনে নেই অনলাইনে জমির নকশা বের করার নিয়ম গুলো কি কি?

ধাপ ১

অনলাইনে জমির নকশা বের করার পদ্ধতি ধাপ ১

ভূমি মন্ত্রণালয়ের অফিসের ওয়েবসাইটে প্রবেশ করার পর উপরের চিত্রের ন্যায় আপনার সামনে একটি পেজ আসবে। এখান থেকে কয়েকটি তথ্য পূরণ করে পরবর্তী ধাপে জমির নকশা বের করতে পারবেন।

ধাপ ২

অনলাইনে জমির নকশা বের করার পদ্ধতি ধাপ ২

উপরিউক্ত পেজ থেকে প্রথমত বিভাগ নির্বাচন করতে হবে, পরবর্তীতে জেলা এবং ম্যাপ নির্বাচন করতে হবে, আপনি যদি আরএস টাইপের ম্যাপ চান তাহলে এখান থেকে সিলেক্ট করতে হবে। আপনি যদি অন্য কোন ধরনের ম্যাপ এখান থেকে ডাউনলোড করতে চান তাহলে তার উপর ক্লিক করতে হবে।

পরবর্তী ধাপে উপজেলা/থানা নির্বাচন করার পর মৌজা সিলেক্ট করতে হবে। পরবর্তীতে নিচে দুইটি অপশন “সিট অনুযায়ী”, “দাগ নম্বর অনুযায়ী” থাকবে। এখান থেকে আপনি আপনার পছন্দ অনুযায়ী অপশন সিলেক্ট করে “অনুসন্ধান করুন”বাটনে ক্লিক করতে হবে।

এছাড়াও পড়ুন: খতিয়ান অনুসন্ধান

সার্টিফাইড কপির জন্য আবেদন করার নিয়ম

উপরে প্রদত্ত সব তথ্য একে একে পূরণ করার পর আপনি অনুসন্ধান বাটনে যখন ক্লিক করবেন তখন আপনার সামনে একটি পেজ আসবে। এখান থেকে আপনি আপনার জমির ম্যাপ দেখতে পাবেন। “সার্টিফাইড কপি পেতে আবেদন করুন” নামক একটি অপশন থাকবে। আপনি চাইলে এই অপশনে ক্লিক করে কিছু গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করে সার্টিফাইড কপি নিজের কাছে সংরক্ষণ করে রাখতে পারবেন। তবে ডাউনলোড করার জন্য আপনাকে এখানে নির্দিষ্ট একটি ফি জমা দিতে হবে। মৌজা ম্যাপ ডাউনলোড করতে যেসব তথ্য জমা দিতে হবে সেগুলো হল:

  • জমির মালিকের পূর্ণাঙ্গ নাম,
  • মোবাইল নাম্বার,
  • ইমেইল এড্রেস,
  • আবেদন ফরম নাম্বার,
  • জন্ম তারিখ,
  • ফি পরিশোধের মাধ্যম।

এই তথ্যগুলো ইনক্লুড করার পর নিচের দিকে থাকা “পরবর্তী ধাপ” এ ক্লিক করুন। এখান থেকে ফি পরিশোধ করে মৌজা ম্যাপ ডাউনলোড করতে পারবেন।

আমাদের শেষ কথা

পূর্বে অনলাইন থেকে জমির নকশা বের করা যেত না। ফলে ভূমি অফিসে বারবার দৌড়াদৌড়ি করতে হতো। বর্তমানে ডিজিটাল বাংলাদেশে ঘরে বসে জমির ম্যাপ ডাউনলোড করা সম্ভব। আজকের এই পোস্টে আমরা অনলাইনে জমির নকশা বের করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আর্টিকেলটি আপনাদের উপকারে আসলেই আমাদের সার্থকতা।

বহুল জিজ্ঞাসিত প্রশ্নগুলি

১) মৌজা ম্যাপের সার্টিফাইড কপি পেতে কত টাকা লাগে?

উঃ আবেদনের জন্য ফি প্রদান করতে হয় ৫২০ টাকা। এবং পোস্ট ফি প্রদান করতে হয় ১১০ টাকা।

২) মৌজা ম্যাপের সার্টিফাইড কপি পেতে কত দিন সময় লাগে?

উঃ সর্বোচ্চ ১৫ থেকে ২০ দিন সময় লাগে।

৩) মৌজা কিভাবে বের করবো?

উঃ অনলাইন থেকে মৌজা বের করার জন্য ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট http://www.eporcha.gov.bd/ এ প্রবেশ করতে হবে। এখানে কিছু গুরুত্বপূর্ণ তথ্য পূরণ করলে আপনি জমির মৌজা বের করতে পারবেন।

বিশেষ দ্রষ্টব্যঃ এই পোস্টটি সাধারণ তথ্যের উদ্দেশ্যে দেওয়া হয়েছে। এই তথ্যের নির্ভরযোগ্যতা এবং সঠিকতা নিয়ে কোনো গ্যারেন্টি আমরা দিচ্ছি না। এই তথ্যের উপর ভিত্তি করে নেওয়া যেকোনো পদক্ষেপ সম্পূর্ণ আপনার নিজের ঝুঁকিতে নিবেন। এই পোস্টের ফলে হওয়া যেকোনো ক্ষতির জন্য আমরা দায়ী থাকবো না।
Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More