ইতিহাসের সেরা ফুটবলার কে

ইতোমধ্যে বিভিন্ন ফুটবলার সেরা হিসেবে নিজেকে প্রমাণ করতে পেরেছেন। তবে সর্বকালের সেরা ফুটবলার কে এটা নিয়ে ফুটবলপ্রেমী দের মধ্যে অনেক তর্ক-বিতর্কের সৃষ্টি হয়। যারা আর্জেন্টিনার অন্ধ ভক্ত এবং মেসিকে অনেক ভালোবাসেন তাদের মধ্যে ইতিহাসের সেরা ফুটবলার হলেন লিওনেল মেসি। 

ইতিহাসের সেরা ফুটবলার কে

কিন্তু ফিফার রেংকিং এ গত বছর ম্যারাডোনা এবং পেলে গত শতাব্দীর সবথেকে সেরা ফুটবলার হিসেবে বিবেচিত হয়েছেন। ইতিহাস সেরা ফুটবলার মেসির ৭০০ তম গোল সম্পন্ন হয়েছে। তবে রোনালদো বর্তমান সময় পর্যন্ত প্রায় ১০১৩ টি ম্যাচ খেলেছেন, যেখানে মেসির ম্যাচের সংখ্যা ৮৬৭ টি। 

তবে মেসি এবং রোনালদো কে এক কাতারের ফুটবলার হিসেবেই ধরা যায়। তাই তাদের দুজনকে জীবন্ত ফুটবলের কিংবদন্তি হিসেবে বিবেচনা করা হয়। চলুন ইতিহাসের সেরা ফুটবলার কে এই সম্বন্ধে আরো বিস্তারিত আলোচনা করা যাক: 

ইতিহাসের সেরা ফুটবলার কে ২০২২

ইতিহাসের সেরা ফুটবলার মেসি হলেও আরো কয়েকজন ফুটবলারের নাম সেরাদের সেরা হিসেবে চলে আসে। চলুন তাদের নাম, টিমের পরিচিতি এবং খেলার সময়কাল জেনে নেওয়া যাক:

ক্রমিক নাম্বারখেলোয়াড়ের নামখেলার সময়কালটিমের নাম
পেলে (pele)১৯৫৭–১৯৭১ব্রাজিল
ম্যারাডোনা (Diego Maradona)১৯৭৭–১৯৯৪আর্জেন্টিনা
লিওনেল মেসি (Lionel Messi)২০০৫-বর্তমানআর্জেন্টিনা
ক্রিস্টিয়ানো রোনালদো (Cristiano Ronaldo)২০০৩-বর্তমানপর্তুগাল
জিদান (Zinedine Zidane)১৯৯৪–২০০৬ফ্রান্স

একটি ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড একসময় ছিল পেলের দখলে। কিন্তু পরবর্তীতে এই সম্মান ছিনিয়ে নেন লিওনেল মেসি। চলুন এক নজরে পেলে, ম্যারাডোনা, ক্রিস্টিয়ানো রোনালদো, লিওনেল মেসি, এবং জেনেদিন জিদান সম্পর্কে সংক্ষেপে জেনে নেওয়া যাক:

লিওনেল মেসি

তিনি আক্রমণ ভাগের খেলোয়াড় হিসেবে পরিচিত। তিনি জাতীয় দলের অত্যন্ত খ্যাতিমান খেলোয়াড় হিসেবে পরিচিত। তিনি ২০২১ সালে কোপা আমেরিকা হয়ে ফুটবল খেলে প্রচুর জনপ্রিয়তা লাভ করেছিলেন। এবং ২০২২ সাল পর্যন্ত ১০০ টি ম্যাচ খেলার জনপ্রিয়তা লাভ করেন। 

তাছাড়া ২০২৩ সাল পর্যন্ত তার ক্যারিয়ারে ৮০০ টি গোল যোগ হয়েছে। তিনি ৮ বার ব্যালন ডি’ অর জয়ী হয়েছিলেন এবং সম্পূর্ণ ক্যারিয়ারের ৬ বার গোল্ডেন বুট জয়ী হন। একবার কোপা আমেরিকা বিশ্বকাপ জয়ী হয়েছিল এবং একবার ফিফা আমেরিকা বিশ্বকাপের রানার্সআপ হয়েছিল। তিনি সমগ্র বিশ্বে একজন খ্যাতিমান ফুটবলার হওয়ায় তাকে ফুটবলের জাদুকর বলা হয়। ইতিহাসের সেরা ফুটবলার কে এর উত্তর লিওনেল মেসির ক্যারিয়ার দেখলেই বোঝা যায়।

ম্যারাডোনা

১৯৮৬ সালের ফিফা বিশ্বকাপে ম্যারাডোনা এর অবদান ছিল অনস্বীকার্য। তার জনপ্রিয়তা ছিল পাসিং করার ক্ষমতা এবং গোল করার দক্ষতার জন্য। ম্যারাডোনা তার সম্পূর্ণ ক্যারিয়ারে ৩৪৫ টি গোল করার সুনাম অর্জন করেছিলেন। তিনি তার ক্যারিয়ারের “শতাব্দীর সেরা গোল” হিসেবে সুখ্যাতি অর্জন করেছিলেন। মাদকদ্রব্যের নেশায় আচ্ছন্ন থাকায় তিনি বিতর্কিত খেলোয়াড় ছিলেন।

ক্রিস্টিয়ানো রোনালদো

রোনালদো বিখ্যাত ছিলেন তার গোল করার ক্ষমতা, পাসিং এর দক্ষতা এবং সৃজনশীলতার জন্য। তিনি তার সম্পূর্ণ ক্যারিয়ারে ৮৫০ টার বেশি গোল করেছেন। তিনি পর্তুগাল টিমের হয়ে ইতিহাসের সেরা গোলদাতা হিসেবে স্বীকৃতি পেয়েছে।

জেনেদিন জিদান 

রিয়াল মাদ্রিদ এবং ফ্রান্সের জাতীয় দলের খেলোয়াড় হিসেবে জিদান এর ভূমিকা অনস্বীকার্য। তিনি বর্তমানে স্পেনীয় পেশাদার ফুটবলার হিসেবে রিয়াল মাদ্রিদ এর ম্যানেজারের দায়িত্ব পালন করছেন। তিনি তার সম্পূর্ণ ক্যারিয়ারে ১০ বছর খেলে ৩ টি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা, দুইটি লিগা শিরোপা অর্জন করেন। এছাড়া তার ক্যারিয়ার একটি ফিফা বিশ্বকাপ জেতার সুনাম অর্জিত হয়েছে। তিনি একজন আইকনিক ব্যক্তিত্ব হিসেবে ২০০৬ সালে ফ্রান্স জাতীয় দল থেকে অবসর নেন।

শেষ কথা

ইতিহাসের সেরা ফুটবলার কে  এ সম্পর্কে সঠিক কোন তথ্য বলা যায় না। কারণ বিভিন্ন সময়ে বিভিন্ন খেলোয়াড় ইতিহাসের সেরা ফুটবলার হিসেবে তাদের দক্ষতা দেখিয়েছেন। কিন্তু সর্বশেষ ২০২২ সালের ফিফা বিশ্বকাপ অনুযায়ী ইতিহাসের সেরা ফুটবলার হলেন লিওনেল মেসি।

সচরাচর জিজ্ঞাসিত প্রশ্ন:

১) সর্বকালের সেরা নাম্বার নাইন কে?

উত্তর: রোনালদো লুইস নাজারিও দ্য লিমা।

২)ফুটবলের রাজা কে?

উত্তর: পেলে, তার সম্পূর্ণ নাম এদসোঁ আরাঁচ দু নাসিমেঁতু।

৩) ফুটবল ইতিহাসে সবচেয়ে ভালো খেলোয়ার কে?

উত্তর: লিওনেল মেসি এবং ক্রিস্টিয়ানো রোনালদো।

বিশেষ দ্রষ্টব্যঃ এই পোস্টটি সাধারণ তথ্যের উদ্দেশ্যে দেওয়া হয়েছে। এই তথ্যের নির্ভরযোগ্যতা এবং সঠিকতা নিয়ে কোনো গ্যারেন্টি আমরা দিচ্ছি না। এই তথ্যের উপর ভিত্তি করে নেওয়া যেকোনো পদক্ষেপ সম্পূর্ণ আপনার নিজের ঝুঁকিতে নিবেন। এই পোস্টের ফলে হওয়া যেকোনো ক্ষতির জন্য আমরা দায়ী থাকবো না।
Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More