বিশ্বের সেরা গোলকিপার কে

শুধুমাত্র ফিফা রেংকিং দিয়ে বিবেচনা করা যায় না বিশ্বের সেরা গোলকিপার কে? আমাদের দেখা অনেক গোলকিপার রয়েছেন যারা ফিফা রেংকিং এর প্রথম দিকে অবস্থান করছেন না। কিন্তু ফুটবল প্রেমীদের কাছে তাদের জনপ্রিয়তা সবার শীর্ষ। বিশ্বের সেরা গোলকিপার কে ২০২২ এটা সম্পর্কে বিস্তারিত জানতে হলে খেলা সম্পর্কে একটি বিস্তর ধারণা থাকতে হবে। কারণ একজন গোলকিপার একটি ভালো ম্যাচের মেরুদন্ড হিসেবে কাজ করে।

বিশ্বের সেরা গোলকিপার কে

২০২২ সালে সর্বশেষ বিশ্বসেরা গোলকিপার নির্ধারণ করা হয়েছে। তারিখ টি ছিল ২৮ শে ফেব্রুয়ারী, এদিন চোখ ধাঁধানো পারফরম্যান্সের মাধ্যমে বিশ্বসেরা গোলকিপারের নাম ঘোষণা করা হয়েছিল। ২০২২ সালে ফিফা রাঙ্কিং এ বিশ্বসেরা গোলকিপার এর নাম হল এমিলিয়ানো মার্তিনেস। তিনি ২০২২ সালে ফিফা রেংকিং এ বিশ্বসেরা গোলকিপার হিসেবে মনোনয়ন পেয়েছিলেন।

বিশ্বের সেরা গোলকিপার কে ২০২২

এমিলিয়ানো মার্তিনেস কে দুইটি দিক বিবেচনা করে বিশেষেরা গোলকিপার এর খেতাব দেওয়া হয়েছিল। তার ভেতর একটি ছিল ফিফা রেংকিং পদ্ধতি, এবং অন্যটি ছিল তার জনপ্রিয়তা ফুটবলপ্রেমীদের কাছে। বিশ্বের সেরা গোলকিপার কে ২০২২ এখানে কাগজে-কলমে মার্তিনেস এর নাম আসলেও সেরা গোলকিপারের তালিকায় আরো নাম ছিল কয়েকজন খেলোয়াড়ের। তারা হলেন: 

  1. থিবো কোর্তোয়া,
  1. মানুয়েল নয়ার,
  1. ইয়ান অবলাক,
  1. এডেরসন স্যানটানা দে মোরাইস,
  1. আলিসন বেকার,
  1. জিয়ানলুইজি ডোন্নারুম্মা,
  1. মার্ক আন্দ্রে টের স্টেগেন

কাতার বিশ্বকাপের নজরকাড়া পারফরমেন্সের পর দা বেস্ট ফিফা মেন’স নির্বাচিত হয়েছিলেন আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস। ইংলিশ ক্লাব অ্যাস্টন ভিলার এর সেরা গোলরক্ষক এমিলিয়ানো পরাস্ত করেছেন রিয়াল মাদ্রিদের সেরা গোলরক্ষক থিবো কোর্তোয়া কে। এছাড়া তিনি আরো পরাস্ত করতে সক্ষম হন সোফিয়ার মরক্কান এর সেরা গোলরক্ষক ইয়াসিন বোনুকে। এবং ঐ একই বছরে সেরা নারী গোলরক্ষক হিসেবে স্বীকৃতি পেয়েছিলেন ইংল্যান্ডের ম্যারি ইয়ারপস।

কাতারের মাটিতে যখন তিনি তার সেরা পারফরমেন্স দেখিয়েছিলেন তখন তার বয়স ছিল মাত্র ৩০ বছর। এই ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল লুসাইল স্টেডিয়ামে। নির্ধারিত সময় খেলা অনুষ্ঠিত হওয়ার পর তিনি তার বীরত্বে ৩-৩ গোলে টাইব্রেকারে ফ্রান্সকে হারাতে সমর্থ হন। এবং টাইব্রেকারে আর্জেন্টিনা গোলের পরিমাণ ছিল ৪-২। পেনাল্টির সময় মেজর গোল গুলো রুখে দেন বর্ষসেরা গোলকিপার এমিলিয়ানো মার্তিনেস।

তাছাড়া ২০২২ সালের ফাইনালে খেলার অতিরিক্ত সময়ে রন্দাল কোলো মুয়ানির শট রুখে দেন এমিলিয়ানো মার্তিনেস। এক্ষেত্রে উল্লেখ্য যে, ২০২১ সালের ৮ আগস্ট পর্যন্ত দর্শক সেরা গোলকিপার এর তালিকায় তার নাম ছিল। এরপর সর্বশেষ ২০২২ সালের ১৮ ডিসেম্বর তার পারফরম্যান্স বিবেচনা করে তাকে বর্ষসেরা গোলকিপার হিসেবে বিবেচনা করা হয়।

এক্ষেত্রে তিনি ফুটবলপ্রেমীদের পছন্দের তালিকায় শীর্ষে ছিলেন। তাকে ভোট দিয়েছিলেন ফিফার সদস্য দেশগুলোর জাতীয় দলের কোচেরা। তাছাড়া তাকে আরো ভোট দিয়েছিলেন বিভিন্ন দলের অধিনায়ক, গণমাধ্যমকারী এবং ফুটবলপ্রেমীরা। বিশ্বের সেরা গোলকিপার কে ২০২২ যারা জানতে চেয়েছিলেন আশা করি তারা তাদের উত্তর পেয়েছেন।

বর্তমানে বিশ্বের সেরা গোলকিপার কে

বর্তমানে বিশ্বের সেরা গোলকিপার কে? এই প্রশ্নটি অনেকেরই মনে রয়েছে। বর্তমানে বিশ্বের সেরা গোলকিপার হিসেবে যার নাম প্রথমেই আসে তিনি হলেন এমিলিয়ানো মার্তিনেস। তবে ফিফা রেংকিং এ বিশ্বসেরা গোলকিপার এর নাম হলো অ্যালিসন ব্রেকার। তাছাড়া বিশ্বের সেরা গোলকিপারের তালিকায় আরো নাম রয়েছে জার্মান জাতীয় দলের গোলকিপার ম্যানুয়েল নয়ার এর নাম। কিন্তু কাতার বিশ্বকাপের চোখ ধাঁধানো পারফরম্যান্স এর উপর ভিত্তি করে মার্তিনেস এর নাম সবার উপরে উঠে আসে।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক/ পাঠিকা আশা করি আপনারা পরিষ্কার ভাবে জানতে পেরেছেন বিশ্বের সেরা গোলকিপার কে? ফিফা র‍্যাংকিং এর সেরা গোলকিপার এবং জনপ্রিয়তা শীর্ষে যে গোলকিপার রয়েছেন সে কোন টিমের তা আমরা বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করি আপনাদের জ্ঞান বর্ধনে এই পোস্টটি উপকারে আসবে‌। আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই কমেন্ট করে জানান।

সচরাচর জিজ্ঞাসিত প্রশ্ন:

১. ফিফা রেংকিং ২০২৩ বাংলাদেশ কত?

উত্তর: ১৮৯ তম স্থানে।

২. সর্বকালের সেরা গোলরক্ষক কে?

উত্তর: সর্বকালের সেরা গোলরক্ষক জিয়ানলুইজি বুফন।

৩. বিশ্বের এক নাম্বার গোল কিপার কে?

উত্তর: ক্রিস্টিয়ানা রোনালদো।

৪. ইতিহাসের সবচেয়ে সেরা গোলকিপার কে?

উত্তর: ইকার ক্যাসিয়াস ফের্নান্দেজ।

বিশেষ দ্রষ্টব্যঃ এই পোস্টটি সাধারণ তথ্যের উদ্দেশ্যে দেওয়া হয়েছে। এই তথ্যের নির্ভরযোগ্যতা এবং সঠিকতা নিয়ে কোনো গ্যারেন্টি আমরা দিচ্ছি না। এই তথ্যের উপর ভিত্তি করে নেওয়া যেকোনো পদক্ষেপ সম্পূর্ণ আপনার নিজের ঝুঁকিতে নিবেন। এই পোস্টের ফলে হওয়া যেকোনো ক্ষতির জন্য আমরা দায়ী থাকবো না।
Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More