শেয়ার বাজার কি ? শেয়ার বাজার যেভাবে কাজ করে

সসীম দায়বদ্ধ কোম্পানি, যারা স্টক এক্সচেঞ্জে নিবন্ধিত তাদের শেয়ার ক্রয় বিক্রয় করার জায়গাকে শেয়ার বাজার বলা হয়। শেয়ার বাজারের অন্য নাম হলো পুঁজি বাজার। এক্ষেত্রে কেউ যদি কোন কোম্পানির শেয়ার ক্রয় করেন তাহলে সে ওই কোম্পানির শেয়ারহোল্ডার হবেন। 

শেয়ার বাজার কি ?

উদাহরণস্বরূপ: ধরুন কোন কোম্পানির ৫০ টি শেয়ার আছে, কেউ যদি ওই কোম্পানি থেকে একটি শেয়ার ক্রয় করেন তাহলে সে ঐ কোম্পানির ৫০ ভাগের এক ভাগ অংশীদার হবে। কোন বড় কোম্পানি শেয়ার বা স্টক ক্রয় করলে তাকে ঐ কোম্পানির অংশীদার হিসেবে বিবেচনা করা হয়।

 অংশীদারের লাভ এবং ক্ষতির পরিমাণ নির্ভর করে কোম্পানির ভ্যালু কমা এবং বাড়ার উপরে। চলুন তাহলে শেয়ার বাজার কি এ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক:

এছাড়াও পড়ুন: ২৬ শে মার্চ এর সংক্ষিপ্ত বক্তব্য

শেয়ার বাজার কত প্রকার

শেয়ার বিনিয়োগকারী তাদের কোম্পানির স্বার্থরক্ষা এবং বিনিয়োগের উদ্দেশ্যে শেয়ার ইস্যু করেন। পাঠকদের উদ্দেশ্যে শেয়ার বাজার কত প্রকার তা নিয়ে আমরা নিম্নে আলোচনা করব:

শেয়ার বাজার সাধারণত দুই প্রকার হয়। সেগুলো হলো:

  • প্রাথমিক বাজার,
  • সেকেন্ডারি বাজার।

প্রাথমিক বাজার

যে বাজারে ঋণপত্র, আর্থিক দলিল ক্রয় বিক্রয় করা তাকে প্রাথমিক শেয়ারবাজার বলে। প্রাথমিক বাজারে শেয়ার বিনিয়োগ তুলনামূলক কম ঝুঁকিপূর্ণ।

সেকেন্ডারি বাজার

পূর্বেই ইসু কৃত শেয়ার বিক্রয় বিক্রয় করার জায়গাকেই সেকেন্ডারি বাজার বলে। এখানে ঝুঁকি তুলনামূলক বেশি, এবং ব্রোকাররা এবং ডিলাররা মধ্যস্থতাকারী হিসেবে চিহ্নিত হয়।

শেয়ার কত প্রকার 

শেয়ারকে সাধারণত দুই ভাগে ভাগ করা হয়েছে।

  • সাধারণ শেয়ার,
  • অগ্রাধিকার শেয়ার

সাধারণ শেয়ার ( Ordinary Share)

যে শেয়ার মালিকদের কোম্পানিতে অধিক খরচ থাকে অথচ সাধারণ ভিত্তিতে লভ্যাংশ এবং মূলধন ফেরত পায় তাকে সাধারণ শেয়ার বলে। এই ধরনের শেয়ার এর মালিকরা শতকরা হারে লভ্যাংশ পায় এবং কোম্পানির বিলুপ্তির সময় মুনাফা সবার শেষে ভোগ করে।

অগ্রাধিকার শেয়ার ( Preference Share)

যে শেয়ার মালিকগণ তাদের মূলধন এবং লভ্যাংশ প্রাপ্তিতে অন্যান্য শেয়ার মালিকদের থেকে অগ্রাধিকার পান তাকেই অগ্রাধিকার শেয়ার অথবা প্রিফারেন্স শেয়ার বলে।

শেয়ার বাজার অনুযায়ী অগ্রাধিকার শেয়ারকে আটটি ভাগে ভাগ করা হয়েছে। সেগুলো হলো:

  • সঞ্চয়ী অগ্রাধিকার শেয়ার,
  • পার্টিসিপেটিং শেয়ার,
  • অসঞ্চয়ী অগ্রাধিকার শেয়ার,
  • নন পার্টিসিপেটিং শেয়ার,
  • পরিশোধ্য অগ্রাধিকারযুক্ত শেয়ার,
  • অপরিশোধ্য অগ্রাধিকারযুক্ত শেয়ার,
  • পরিবর্তনযোগ্য অগ্রাধিকার শেয়ার,
  • অপরিবর্তনযোগ্য অগ্রাধিকার শেয়ার।

কোম্পানি কেন জনগণের কাছে শেয়ার বিক্রি করে

যেকোনো কোম্পানি তার মূলধনের অভাব পূরণ করার জন্য শেয়ার বিক্রি করে থাকে। অর্থাৎ কোম্পানি যখন মূলধনের অভাব হয় তখন শেয়ার বিক্রি করে। চলুন একটি উদাহরণের মাধ্যমে বিষয়টি পরিষ্কার হওয়া যাক: 

ধরুন একটি কোম্পানির এক বছরে লভ্যাংশ করার জন্য ১০০ কোটি টাকা প্রয়োজন। কিন্তু কোম্পানির কাছে আছে ৬০ কোটি বাকি ৪০ কোটি টাকার ঘাটতি রয়েছে। এই ৪০ কোটি টাকার ঘাটতি পূরণ করার জন্য কোম্পানি ওই টাকার ছোট কোন অংশ শেয়ার হোল্ডার এর কাছে বিক্রি করে। এক্ষেত্রে যদি কেউ কোম্পানির ১০% শেয়ার কেনেন তবে ওই কোম্পানি যখন লাভ করবে তখন সে লাভের ১০% মুনাফা পাবেন।

এছাড়াও পড়ুন: ২৬ মার্চ কি দিবস

শেয়ার বাজার কিভাবে কাজ করে

শেয়ার বাজারের কাজের জন্য সবথেকে গুরুত্বপূর্ণ দুইটি উপাদান হলো: চাহিদা এবং সরবরাহ।

যদি কোন কোম্পানির শেয়ার বাজারে চাহিদা বেশি হয় তাহলে ওই কোম্পানি শেয়ারের দাম বাড়িয়ে দেয়। এক্ষেত্রে শেয়ার বা স্টকের দাম বৃদ্ধি পায়। আবার যখন কোন কোম্পানি শেয়ার বিক্রি করে এবং যাদের কাছে শেয়ার বিক্রি করে তারা যদি সরবরাহ বাড়িয়ে দেয় তাহলে স্টকের দাম কমে যায়। আশা করি আপনারা বুঝতে পেরেছেন শেয়ার বাজার কিভাবে কাজ করে কি নিয়ে কাজ করে।

শেয়ার বাজার কি হালাল

শেয়ার বাজার হালাল কিনা হারাম তা নির্ভর করবে আপনি কোন কোম্পানি শেয়ার কিনছেন তার উপর। কোম্পানিটি যদি হালাল উপার্জনের হয় তাহলে শেয়ার হালাল হবে। আর কোম্পানিটি যদি হারাম উপার্জনের হয় তাহলে শেয়ার হারাম হবে। আর কোম্পানিটি যদি হারাম এবং হালাল মিশ্রিত হয় তাহলে শেয়ারের লভ্যাংশ থেকে যে আয় হবে তার হালাল টুকু গ্রহণ করতে হবে এবং হারাম টুকু বর্জন করা উচিত।

শেষ কথা

যারা নতুন শেয়ার বাজারে অর্থ বিনিয়োগ করতে চাচ্ছেন অথচ শেয়ার বাজার কি এ সম্পর্কে বিস্তারিত কোন তথ্য জানেন না আজকের আর্টিকেলটি তাদের জন্য গুরুত্বপূর্ণ হবে বলে আশা করছি। আমাদের লেখাটি পড়ে আপনার সামান্য উপকার হলেও কমেন্ট করে জানাবেন।

সর্বাধিক জিজ্ঞাসিত প্রশ্নাবলী

১. শেয়ার বাজার সম্পর্কে জানার গুরুত্ব?

উত্তর: শেয়ার বাজারে অর্থ বিনিয়োগ করার আগে অবশ্যই বিস্তারিত জেনে নেওয়া উচিত।

২. স্টক এক্সচেঞ্জ কয়টি?

উত্তর: প্রধান স্টক এক্সচেঞ্জ এর সংখ্যা ৮০ টি।

৩. সবচেয়ে ভালো শেয়ার বাজার কোন দেশের?

উত্তর: আমেরিকার।

বিশেষ দ্রষ্টব্যঃ এই পোস্টটি সাধারণ তথ্যের উদ্দেশ্যে দেওয়া হয়েছে। এই তথ্যের নির্ভরযোগ্যতা এবং সঠিকতা নিয়ে কোনো গ্যারেন্টি আমরা দিচ্ছি না। এই তথ্যের উপর ভিত্তি করে নেওয়া যেকোনো পদক্ষেপ সম্পূর্ণ আপনার নিজের ঝুঁকিতে নিবেন। এই পোস্টের ফলে হওয়া যেকোনো ক্ষতির জন্য আমরা দায়ী থাকবো না।
Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More