সার্কের বর্তমান মহাসচিব কে ২০২৪

দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার নাম হল সার্ক। বর্তমানে সার্কের নতুন মহাসচিব নির্বাচিত হয়েছেন। তিনি বর্তমানে বাংলাদেশে এবং মালয়েশিয়ার রাষ্ট্রদূত এবং বাংলাদেশি কূটনৈতিক গোলাম সারওয়ার। আমি বর্তমানে বাংলাদেশ এবং মালয়েশিয়ার রাষ্ট্রদূত এর দায়িত্ব সামলালেও কিছুদিনের মধ্যে তিনি কাঠমুন্ডুতে নতুন দায়িত্ব নিয়ে স্থানান্তরিত হবেন বলে জানা যায়। এর মধ্য দিয়ে আঞ্চলিক সহযোগিতা সংস্থাটি তৃতীয় বারের মতো একজন বাংলাদেশী মহাসচিব পেল।

সার্কের বর্তমান মহাসচিব কে

গোলাম সারওয়ার ১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে অর্থাৎ ফরেন অ্যাফেয়ার্সে ১০ তম ব্যাচের যোগদান করেন। চাকরির শুরুতে তিনি একজন বাংলাদেশী কূটনীতিক হিসেবে যোগদান করেছিলেন। ১৯৯১ সালের চাকরিতে যোগদানের পর বাংলাদেশ সহ বিভিন্ন দেশে তিনি গুরুত্বপূর্ণ দায়িত্বে আসীন ছিলেন।

 গোলাম সারওয়ার মালয়েশিয়ায় রাষ্ট্রদূত হিসেবে নিয়োগের পর ওমান এবং সুইডেনে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি তার বর্ণাঢ্য কূটনীতিক জীবনে কুয়ালালামপুর, কাঠমুন্ডু, ওয়াশিংটন ডিসিতে কাজ করার সুযোগ পেয়েছেন।

সার্কের বর্তমান মহাসচিব কে ২০২৪

সার্কের বর্তমান মহাসচিব গোলাম সারওয়ার বাংলাদেশের নোয়াখালীর বাসিন্দা ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে হিসাববিজ্ঞান বিভাগ থেকে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তিনি তার শিক্ষা জীবনে (আইসিবি) এর অধীনে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস এবং ম্যানেজমেন্ট কনসালটেন্ট হিসেবে সম্পূর্ণ স্টুডেন্টশিপ সম্পন্ন করেছেন।

সর্বশেষ পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি বার্তায় জানানো হয়েছে যে গত ১৩ জুলাই ২০২৩ সালে সার্কের ১৫ তম মহাসচিব হিসেবে যোগদান করেছেন গোলাম সারওয়ার। গোলাম সারোয়ারের রাষ্ট্রদূত হিসেবে কর্মজীবনে সুইডেনে এবং ইয়াঙ্গুনে দায়িত্বশীল পদে আসীন ছিলেন। উল্লেখ্য দক্ষিণ এশিয়ার সবথেকে গুরুত্বপূর্ণ সাতটি দেশের সামাজিক, সংস্কৃতিক এবং অর্থনৈতিক শান্তিপূর্ণ সহাবস্থা বজায় রাখার জন্য ১৯৮৫ সালে সার্ক গঠিত হয়। 

এছাড়াও পড়ুন: ২৬ শে মার্চ এর সংক্ষিপ্ত বক্তব্য

সার্কের বর্তমান মহাসচিব কে এবং কততম ২০২৪

সার্কের বর্তমান মহাসচিব গোলাম সারোয়ার এই সংস্থাটির তৃতীয় বাংলাদেশী মহাসচিব হিসেবে নিযুক্ত হয়েছেন। তবে তিনি সার্কের মহাসচিব হওয়ার পূর্বে বাংলাদেশ এবং মালয়েশিয়ার হাইকমিশনার হিসেবে নিযুক্ত ছিলেন। 

এবং সার্কের মহাসচিব কে হবে তার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে থাকে পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিদ্ধান্ত নেওয়ার পর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এবং শেখ হাসিনার চূড়ান্ত সিদ্ধান্ত অনুযায়ী সার্কের বর্তমান মহাসচিব গোলাম সারোয়ার। এবং তিনি বাংলাদেশী হিসেবে তৃতীয় মহাসচিব হিসেবে নিযুক্ত আছেন।

তবে তাকে এই পদে নিয়োগ দেওয়ার পূর্বে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দৃষ্টি ছিল হয়তো সাবেক এবং বর্তমান কূটনৈতিক দের উপর। প্রথম দিকে তারা কিছু সাবেক কূটনৈতিক দের প্রাধান্য দিলেও চূড়ান্ত সিদ্ধান্ত অনুযায়ী গোলাম সারোয়ার কে সার্কের বর্তমান মহাসচিব হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। 

উল্লেখ্য সার্কের বর্তমান মহাসচিব হিসেবে পূর্বে নিয়োজিত ছিলেন বাংলাদেশের কূটনৈতিক আবুল হাসান। তিনি সার্কের মহাসচিব এর দায়িত্ব পালন করার পাশাপাশি কিউ এ এম এ রহিম এই দায়িত্ব পালন করেছিলেন। সার্কের মহাসচিব নিযুক্তির পদ্ধতি হিসেবে একজন ওয়াকিবহাল জানান, মহাসচিব এর নাম নির্ধারণ করে প্রধানমন্ত্রীর কাছে একটি সংক্ষিপ্ত বার্তা পাঠানো হয়। 

প্রধানমন্ত্রীর কাছ থেকে চূড়ান্ত অনুমোদন না পাওয়া পর্যন্ত সার্কের মহাসচিব নিযুক্ত করা যায় না। এবং মহাসচিব নিযুক্তির ক্ষেত্রে অন্যান্য দেশের মতামতের তেমন গুরুত্ব নেই। যে নিযুক্ত হবে সে বাংলাদেশের সরকারের পক্ষ থেকে নিযুক্ত হতে হবে। আমরা আশা করছি সার্কের বর্তমান মহাসচিব কে এবং কততম ২০২৪ এই সম্বন্ধে আপনারা একটি পরিষ্কার ধারণা পেয়েছেন।

এছাড়াও পড়ুন: ২৬ মার্চ কি দিবস

সার্কের বর্তমান মহাসচিব কোন দেশের নাগরিক ২০২৪

সার্কের বর্তমান মহাসচিব বাংলাদেশের নাগরিক এবং তিনি বাংলাদেশের নোয়াখালীতে জন্মগ্রহণ করেন। তার শিক্ষা জীবন সমাপ্ত হয় বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয় এর অধীনে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে হিসাব বিজ্ঞান বিভাগে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। ১৯৯১ সালে তিনি সিভিল সার্ভিস ফরেন অ্যাফেয়ার্স এ যোগদান করেন। এবং এখান থেকেই তার সাফল্যের সূচনা শুরু।

উপসংহার

সার্কের বর্তমান মহাসচিব গোলাম সারওয়ার ১৯৯১ সালে চাকরিতে যোগদান করলেও বর্তমান সময় পর্যন্ত তিনি একটি বর্ণাঢ্য কূটনৈতিক জীবন পার করেছেন। তার সাফল্যের ঝুড়িতে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত হওয়ার খেতাব অর্জিত হয়েছে। সার্কের তৃতীয় বাংলাদেশী মহাসচিব হিসেবে গোলাম সারওয়ার কে নিয়ে আমরা গর্ববোধ করি।

সর্বাধিক জিজ্ঞাসিত প্রশ্নাবলী

১. সার্কের প্রথম মহাসচিব কে?

উত্তর: আবুল হাসান। তিনি বর্তমানে অবসরপ্রাপ্ত কূটনীতিবিদ।

২. সার্কের প্রথম নারী মহাসচিব কে?

উত্তর: সার্কের প্রথম নারী মহাসচিব হলেন মালদ্বীপের অ্যাটর্নি জেনারেল ফাতিমাত ধিয়ানা সাঈদ। 

৩. সার্কের প্রথম সম্মেলন কোথায় অনুষ্ঠিত হয়?

উত্তর: ১৯৮৫ সালে।

৪. সার্কের সচিবালয় কোথায় অবস্থিত?

উত্তর: নেপালের কাঠমন্ডু তে।

বিশেষ দ্রষ্টব্যঃ এই পোস্টটি সাধারণ তথ্যের উদ্দেশ্যে দেওয়া হয়েছে। এই তথ্যের নির্ভরযোগ্যতা এবং সঠিকতা নিয়ে কোনো গ্যারেন্টি আমরা দিচ্ছি না। এই তথ্যের উপর ভিত্তি করে নেওয়া যেকোনো পদক্ষেপ সম্পূর্ণ আপনার নিজের ঝুঁকিতে নিবেন। এই পোস্টের ফলে হওয়া যেকোনো ক্ষতির জন্য আমরা দায়ী থাকবো না।
Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More