বাংলাদেশের সবচেয়ে ধনী ব্যক্তি কে ২০২৪ ? শীর্ষ ১০ জন

সম্প্রতি ফোর্বসের তরফ থেকে বিলিয়নিয়ারদের তালিকা প্রকাশ করা হয়েছে। কিন্তু এখানে কোন বাংলাদেশীর নাম তালিকা প্রথম দিকে অবস্থান করছে না। বাংলাদেশের জনসংখ্যা ১৬ কোটি হলেও ফোর্বসের তালিকা অনুযায়ী ১০০ জনের মধ্যে ধন কুবের কেউ নেই। 

বাংলাদেশের সবচেয়ে ধনী ব্যক্তি কে?

কিন্তু ফোর্বসের তালিকার নাম না আসলেও বাংলাদেশের শীর্ষ ধনী ব্যবসায়ীর নাম মুসা বিন সামসের। বাংলাদেশের নামকরা প্রতিষ্ঠান DATCO এর প্রতিষ্ঠাতা তিনি। এই কোম্পানির মূল উদ্দেশ্য হলো বাংলাদেশের গ্রামীণ পর্যায়ে কৃষকদের মধ্যপ্রাচ্যে নির্মাণ শিল্পের জন্য প্রেরণ করা। 

পদ্মা সেতু নির্মাণাধীন থাকা অবস্থায় তিনি এই সেতুতে বিনিয়োগের জন্য ইচ্ছে প্রকাশ করেছিলেন। নিচে আমরা বাংলাদেশের সবচেয়ে ধনী ব্যক্তি কে এবং তার পেশা সম্পর্কে আলোচনা করব।

এছাড়াও পড়ুন: পৃথিবীর সবচেয়ে সুন্দর মানুষ কে

বাংলাদেশের সবচেয়ে ধনী ব্যক্তি কে ২০২৪

বাংলাদেশের শীর্ষ ১০ জন ধনী ব্যক্তির ভিতরে প্রথমেই মুসা বিন সামসের নাম উঠে আসে। তিনি জন্মগ্রহণ করেন ১৯৪৫ সালের ১৫ই অক্টোবর ফরিদপুরে। তিনি একটি মধ্যবিত্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করলেও বর্তমানে তিনি বাংলাদেশের সফল ব্যবসায়ী এবং শিল্পপতি। তিনি ১৯৮০ সালে অস্ত্র সরবরাহকারী হিসেবে সুনাম কুড়িয়েছিলেন।

তিনি তরুণ বয়সেই DATCO কোম্পানি গড়ে তোলেন। জনশক্তি রপ্তানিতে তাকে অগ্রদূত হিসেবে গণ্য করা হয়। বর্তমানে তিনি এই কোম্পানির চেয়ারম্যান হিসেবে নিয়োজিত আছেন। ব্যক্তিগত জীবনে তার দুই পুত্র সন্তান এবং একজন কন্যা সন্তান রয়েছে। তার স্ত্রীর নাম মুসা কানিজ ফাতেমা।

বাংলাদেশের সবচেয়ে ধনী ২০২৪ তালিকা

বাংলাদেশের সবচেয়ে ধনী ব্যক্তির তালিকায় প্রথমে নাম আসে মুসা বিন সামসের। তবে তাকে প্রিন্স মুসা নামে সবাই চিনে থাকেন। এই ধনকুবের বর্তমানে প্রায় ৯৫০ মিলিয়ন মার্কিন ডলার এর মালিক। নিচে আমরা বাংলাদেশের সবচেয়ে ধনী ২০২৪ তালিকা তুলে ধরবো: 

সালমান এফ রহমান

বাংলাদেশী এই বিশিষ্ট শিল্পপতির জন্ম ১৯৫১ সালের ২৩ শে মে। তিনি করাচি বিশ্ববিদ্যালয় থেকে বি.এ ডিগ্রী অর্জন করেন। ১৯৬৬ সালে পাটকল খোলার মাধ্যমে তিনি তার ব্যবসায়িক জীবনে প্রবেশ করেন। ১৯৭২ সালে তিনি প্রতিষ্ঠা করেন বাংলাদেশ এক্সপোর্ট এন্ড ইমপোর্ট কোম্পানি লিমিটেড। 

এই কোম্পানির মাধ্যমে তিনি ইউরোপের বিভিন্ন দেশে সামুদ্রিক মাছ এবং হাড়ের গুঁড়ো বিক্রি করতেন। এবং এই বিক্রয়কৃত পণ্যের বিনিময়ে ঔষধ আমদানি করতেন। ১৯৭৬ সালে তিনি এবং তার ভাই দুজন মিলে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস প্রতিষ্ঠিত করেন। 

পরবর্তীতে লন্ডন শেয়ার বাজারে বিনিয়োগ করেন। তিনি এবং তার ভাই বর্তমানে বাংলাদেশের এ বি ব্যাংক এর প্রতিষ্ঠাতা। পরবর্তীতে তিনি আইএসআইসি ব্যাংকের ৩০% শেয়ার ক্রয় করেন। বর্তমানে তিনি ব্যাংকের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত আছে। বর্তমানে তার সম্পদের পরিমাণ ১০ হাজার ৪০০ কোটি টাকা।

এছাড়াও পড়ুন: জন্ম নিবন্ধন যাচাই

আহমেদ আকবর সোবহান

বাংলাদেশের শীর্ষস্থানীয় কোম্পানি বসুন্ধরা লিমিটেড এর কর্ণধার আহমেদ আকবর সোবহান জন্মগ্রহণ করেন ১৯৫২ সালের ১৫ ই ফেব্রুয়ারি পুরান ঢাকার ইসলামপুরে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তার শিক্ষা জীবন সম্পন্ন করেন। ১৯৭৮ সালে তিনি ইস্ট ওয়েস্ট প্রপার্টি ডেভেলপমেন্ট প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে এটি বসুন্ধরা হাউজিং নামে পরিচিতি পায়। বর্তমানে বসুন্ধরা গ্রুপে যুক্ত হয়েছে ইস্পাত ও প্রকৌশল, সিমেন্ট, টিস্যু, জাহাজের সামগ্রী, খাদ্য এবং পানীয়, লোহার নল, এলপি গ্যাস, স্যানিটারি ন্যাপকিন সহ আরো অনেক কিছু।

বাংলাদেশের শীর্ষ ১০ ধনী ২০২৪

চলুন এক নজরে বাংলাদেশের শীর্ষ ১০ ধনি ২০২৪ সম্পর্কে জেনে নেওয়া যাক: 

বাংলাদেশের শীর্ষ ১০ ধনী ব্যক্তি

মুসা বিন শমসের

ড্যাটকো কোম্পানির এই মালিকের বর্তমান সম্পদের পরিমাণ ৯৫০ মিলিয়ন মার্কিন ডলার।

সালমান এফ রহমান

বেক্সিমকো কোম্পানির এর মালিকের বর্তমানে প্রতিবছরের আয় ১৩০ কোটি টাকা। এবং বর্তমান সময় পর্যন্ত তার সম্পদের পরিমাণ ১০ হাজার ৪০০ কোটি টাকা।

আহমেদ আকবর সোবহান

বসুন্ধরা গ্রুপের এই প্রতিষ্ঠাতা বর্তমান সম্পদের পরিমাণ ৬৫০ মিলিয়ন মার্কিন ডলার।

এম এ হাশেম

বর্তমানে এই ধনকুবের পারটেক্স গ্রুপ এবং ইউ সি বি এল কোম্পানির প্রতিষ্ঠাতা। তার এখন পর্যন্ত সম্পদের পরিমাণ ৬০০ মিলিয়ন মার্কিন ডলার।

আজম জে চৌধুরী

ইস্ট কোস্ট গ্রূপ এবং প্রাইম ব্যাংকের প্রতিষ্ঠাতা আজম জে চৌধুরী এর বর্তমান সম্পদের পরিমাণ ৪১০ মিলিয়ন মার্কিন ডলার।

গিয়াস উদ্দিন আল মামুন

রিয়াল স্টেট, মিডিয়া এবং হোটেল ব্যবসায়ী এই ধনকুবের এর বর্তমান সম্পদের মূল্য ৪০০ মিলিয়ন মার্কিন ডলার।

রাগীব আলী

চা উৎপাদনে শীর্ষস্থানীয় এই ব্যক্তি সাউথ ইস্ট ব্যাংকের প্রতিষ্ঠাতা। বর্তমানে তার মোট সম্পত্তির পরিমাণ ৩০০ মিলিয়ন মার্কিন ডলার।

শামসুদ্দিন খান

তার প্রতিষ্ঠিত কোম্পানির নাম এ কে খান এন্ড কোম্পানি লিমিটেড। তার বর্তমান সম্পদের পরিমাণ ৩০০ মিলিয়ন মার্কিন ডলার।

ইকবাল আহমেদ

তার প্রতিষ্ঠিত কোম্পানির নাম সিমার্ক গ্রুপ লিপকো ব্রাদার্স লিমিটেড। বর্তমানে তার সম্পত্তির পরিমাণ ২৯০ মিলিয়ন মার্কিন ডলার।

সাইফুল ইসলাম কামাল

এই ব্যক্তি নাভানা সিএনজি কোম্পানির প্রতিষ্ঠাতা এবং তার বর্তমান সম্পত্তির মূল্য ২৯০ মিলিয়ন মার্কিন ডলার।

উপসংহার

আজকের এই আর্টিকেলে আমরা বাংলাদেশের সবচেয়ে ধনী ব্যক্তি কে এবং বাংলাদেশের শীর্ষস্থানীয় ১০ জন ধনী ব্যক্তির তালিকা এবং তাদের সম্পদের পরিমাণ আপনাদের সামনে তুলে ধরেছি। সম্পূর্ণ আর্টিকেল পড়লে আশা করি আপনারা বাংলাদেশের সেরা ধনী ব্যক্তি সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন।

সর্বাধিক জিজ্ঞাসিত প্রশ্নাবলী

১. বাংলাদেশের ১ নাম্বার ধনী কে ২০২৪?

উত্তর: মুসা বিন সামসের।

২. সর্বকালের সবচেয়ে ধনী ব্যক্তি কে?

উত্তর: ইলন মাস্ক।

৩. ইলন মাস্ক কত টাকার মালিক ২০২৪?

উত্তর: ১৯ হাজার কোটি ডলারেরও বেশি।

বিশেষ দ্রষ্টব্যঃ এই পোস্টটি সাধারণ তথ্যের উদ্দেশ্যে দেওয়া হয়েছে। এই তথ্যের নির্ভরযোগ্যতা এবং সঠিকতা নিয়ে কোনো গ্যারেন্টি আমরা দিচ্ছি না। এই তথ্যের উপর ভিত্তি করে নেওয়া যেকোনো পদক্ষেপ সম্পূর্ণ আপনার নিজের ঝুঁকিতে নিবেন। এই পোস্টের ফলে হওয়া যেকোনো ক্ষতির জন্য আমরা দায়ী থাকবো না।
2 Comments
  1. Md Belal says

    আমি খুব গরীব আমি ইটের বাটাই কাজ করি

  2. Md Belal says

    আমি খুব গরীব আমি ইটের বাটাই কাজ করি my help me

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More