আরবান ডিকশনারিতে আবারও নতুন শব্দ ‘ইসরায়েলড’ অর্থ কী?

জনপ্রিয় অনলাইন অভিধান আরবান ডিকশনারি নতুন নতুন শব্দ অনুসন্ধান করে থাকে। ১৯৯৯ সালে এই পথ চলা শুরু হয়েছে এবং বর্তমান সময় পর্যন্ত নতুন শব্দ খোঁজার কাজ তারা অব্যাহত রেখেছে। চলতি মাসের প্রথম সপ্তাহের দিকে তারা তাদের অভিধানে নতুন একটি শব্দ যুক্ত করেছে যার নাম “ইসরায়েলড”। 

'ইসরায়েলড' শব্দ অর্থ কী?

ইসরায়েলড শব্দটি ইহুদীবাদী দেশটির নামে নতুন সংযুক্ত হয়েছে। চলমান হামাদ ইসরাইল যুদ্ধের মধ্যে নতুন এই শব্দটি ডিকশনারিতে যুক্ত হওয়ায় তোলপাড় ফেলে দিয়েছেন নেট দুনিয়ায়।  তবে আরবান ডিকশনারির আগে এই শব্দটিকে সেরা ইংরেজি শব্দ হিসেবে বেছে নিয়েছিল অক্সফোর্ড। 

আরবান ডিকশনারির এই নতুন সংযোজিত শব্দ “ইসরায়েলড” এর অর্থ অন্যের জিনিস কে নিজের বলে দাবি করা। ইসরায়েলড এই শব্দটিকে বেছে নেওয়ার পর তারা তাদের ডিকশনারিতে শব্দটিকে প্রকাশ করেছে। ইতোমধ্যে এই শব্দটি সংস্কৃতমনা দের মাঝে হইচই ফেলে দিয়েছে।

এছাড়াও পড়ুন: পৃথিবীর সবচেয়ে সুন্দর মানুষ কে

ইসরায়েলড শব্দটির অর্থ

অন্যের জিনিসপত্র যখন কেউ নিজের বলে তীব্র দাবি জানায় তখন তাকে ইসরায়েলড বলা হয়ে থাকে। অভিধানটি বিশ্লেষণ করেছে যে, তখন নিজের কোন জিনিস ব্যবহারের সময় সমস্যার সৃষ্টি হয় এবং অন্য কোন ব্যক্তি এই সমস্যা সৃষ্টি করে তখন তাকে ইসরায়েলড বলা হয়ে থাকে। 

অনেক সময় দেখা যায়, নিজের জিনিস ব্যবহার করার সময় অন্য কেউ হঠাৎ করে সেই জিনিসটাকে নিজের বলে দাবি করে। এবং এটি আমাদের সাথে প্রায়শই হয়ে থাকে। তবে নিজের জিনিস ব্যবহারের সময় যখন অন্য ব্যক্তি জিনিসটির ব্যবহারকারী হিসেবে নিজেকে দাবি করেন তখন এই বিষয়টিকে ইসরায়েলড বলা যেতে পারে।

“ যখন কোন ব্যক্তি একবার কাছ থেকে একটি জিনিস অনুরোধপূর্বক নিয়ে ব্যবহার করেন, এবং পরবর্তীতে যখন আপনি জিনিসটি ফেরত চাইবেন তখন ওই ব্যবহারকারী জিনিসটিকে যদি নিজের বলে দাবি করে তখন এই ব্যাপারটিকে ইসরায়েলড বলা যেতে পারে”।

“ নিজের নয় এমন কোন জিনিসকে নিজের বলে দাবি করা এবং বৈধ মালিককে বঞ্চিত করার নামই ইসরায়েলড”। কোন জিনিসের বৈধ মালিক যখন নিজের কোন সম্পত্তি থেকে বঞ্চিত হন অথবা অন্য কেউ এই সম্পদ কে নিজের বলে দাবি করেন তখন তাকে ইসরায়েলড বলা যেতে পারে।

ইসরায়েলড শব্দটির উৎপত্তি

ইসরায়েলড শব্দটি সর্বপ্রথম অক্সফোর্ড এ ব্যবহৃত হয়েছে। তবে বর্তমান সময়ে আরবান ডিকশনারি তে যুক্ত হওয়ায় শব্দটি নিয়ে তোলপাড় শুরু হয়েছে। ইসরায়েলড শব্দটি প্রথম ব্যবহৃত হয়েছে একটি রেস্টুরেন্টে। ইসরায়েলড শব্দটির প্রথম ব্যবহারকারী একটি রেস্টুরেন্টে বসে খাবার খাচ্ছিলেন। 

ঐ সময় রেস্টুরেন্টে আগত আরো কয়েকজন মানুষ একই টেবিলে বসার জন্য ইসরায়েলড শব্দটির ব্যবহারকারীর কাছে অনুরোধ করে। ইসরায়েলড শব্দটির ব্যবহারকারী যখন তাদের ওই টেবিলে বসার অনুমতি দেয় তখন তারা অনুমতি দাতাকেই টেবিল বসা থেকে উঠিয়ে দেয়। এই অবস্থায় ঐ ব্যক্তি সর্বপ্রথম ইসরায়েলড (Israeled) শব্দটি ব্যবহার করেন।

যারা ওই টেবিলের প্রকৃত মালিক কে টেবিল থেকে উঠে যেতে বলেছিলেন তাদের যুক্তি ছিল যে তাদের একটি মিটিং রয়েছে এবং তারা সংখ্যায় বেশি মানুষ। তাই ভুক্তভোগী কে ওই টেবিলে বসা থেকে বিতাড়িত করা হয়েছিল। এক্ষেত্রে ভুক্তভোগী ইসরায়েলড (Israeled) শব্দটি সর্বপ্রথম ব্যবহার করেছিলেন। যা পরবর্তীতে আরবান ডিকশনারিতে সংযুক্ত হয়েছে।

আরবান ডিকশনারির সংক্ষিপ্ত ইতিহাস

১৯৯৯ সাল থেকে বর্তমান সময়ে অবধি আরবান ডিকশনারি নতুন শব্দ কোথাকার কাজে নিয়োজিত রয়েছে। আমরা প্রতিদিন যেসব শব্দ ব্যবহার করি তার অনেক শব্দ ডিকশনারি তে যুক্ত নেই। কিন্তু এসব শব্দ খুঁজে ডিকশনারি তে যুক্ত করাই হলো আরবান ডিকশনারির প্রধান কাজ।

বিভিন্ন ধরনের নতুন শব্দ যেমন: পপকালচার, স্ল্যাং যেগুলোর কোন সংজ্ঞা ডিকশনারি তে ছিল না সেগুলোর নতুন সংজ্ঞা দিয়েছে আরবান ডিকশনারি।

ইসরায়েলড শব্দটি আরবান ডিকশনারিতে যুক্ত হয়েছে ২০২৩ সালের একদম শেষের দিকে। ২০২৩ সালের ৪ ডিসেম্বর ডিকশনারি আরেকটি নতুন শব্দ তাদের অভিধানে সংযোজন করেছে। নতুন সংযোজিত শব্দটির নাম হল ‘রিজ’ (RIZZ)। এই শব্দটিকে একটি ক্রিয়াপদ হিসেবে ব্যবহার করা হয়। উচ্চারণের মাধুর্যতার জন্য শব্দটির বিশেষত্ব বেড়েছে কয়েক গুণ।

নতুন যুক্ত হওয়ার শব্দটির অর্থ হল মজা এবং দুষ্টামি। যেকোনো ব্যক্তিকে রোমান্টিক ভাবে আকর্ষণ করার জন্য এই শব্দটি ব্যবহৃত হয়ে থাকে।‘রিজ’ এর সমার্থক শব্দ হলো চার্ম। এই শব্দটি প্রথম ব্যবহার করেন টম হল্যান্ড একটি সাক্ষাৎকারের সময়।

“ইসরায়েলড” এবং ‘রিজ’ এই দুটো শব্দই আরবান ডিকশনারিতে ২০২৩ সালের শেষ মাসে সংযুক্ত হয়েছে। যা সামাজিক যোগাযোগ মাধ্যমে এখন অনেক মানুষকেই ব্যবহার করতে দেখা যায়।

উপসংহার

ইসরায়েলড শব্দের অর্থ কি যারা জানতে চেয়েছিলাম তারা হয়তো শব্দটি সম্পর্কে বিস্তারিত হবে জানতে পেরেছেন। এই শব্দটি ২০২৩ সালের ডিসেম্বর মাসে নতুন আবিষ্কৃত হয় এবং শব্দটির অর্থ অন্যের জিনিস নিজের বলে দাবি করে।

বিশেষ দ্রষ্টব্যঃ এই পোস্টটি সাধারণ তথ্যের উদ্দেশ্যে দেওয়া হয়েছে। এই তথ্যের নির্ভরযোগ্যতা এবং সঠিকতা নিয়ে কোনো গ্যারেন্টি আমরা দিচ্ছি না। এই তথ্যের উপর ভিত্তি করে নেওয়া যেকোনো পদক্ষেপ সম্পূর্ণ আপনার নিজের ঝুঁকিতে নিবেন। এই পোস্টের ফলে হওয়া যেকোনো ক্ষতির জন্য আমরা দায়ী থাকবো না।
Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More